Sunday, April 21st, 2019




রাজধানীর নাখালপাড়ায় বিদ্যুতের খুঁটিতে ইন্টারনেট সুইচবক্স !!

রাজধানীর নাখালপাড়ায় যত্রতত্র ছড়িয়ে আছে ইন্টারনেট সংযোগ এর তার। ইন্টারনেট সংযোগ প্রদান করতে প্রতিটি বিদ্যুতের খুঁটি ব্যবহার করা হয়েছে । একাধিক সংযোগ প্রদান করতে এসব খুঁটিতে লাগানো হয়েছে ইন্টারনেট সুইচবক্স। প্রতিটি সুইচবক্স চালু রাখতে প্রোয়োজন হয় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ । জনমনে প্রশ্ন জাগে এসব সুইচবোর্ড চালু রাখতে বিদ্যুৎ সরবরাহের মাধ্যম কোনটি ? স্থানীয় সূত্রে জানা যায়, কিছু সংযোগ বিভিন্ন বাসা-বাড়ি থেকে নেয়া হয়।

বিদ্যুতের খুঁটি থেকে লাল তার যুক্ত করে অবৈধ সংযোগ যুক্ত করে ইন্টারনেট প্রদান করা হচ্ছে।

 [sam id=”3″ codes=”true”] মাস শেষে ইন্টারনেট সুইচবক্স ব্যবহার বাবদ বিদ্যুৎ বিল এবং যে বাসা থেকে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে তার ইন্টারনেট সংযোগ এর মাসিক বিল দুই পক্ষই সমঝোতার ভিত্তিতে সুবিধা গ্রহণ করেন । রাজধানীর শিল্প এলাকা তেঁজগাও এর নাখালপাড়ায় গড়ে উঠা বিভিন্ন ইন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান ঝুকি পূর্ণভাবে এসব সুইচবক্স ব্যবহার করছে। এদের মধ্যে হাজী অনলাইন, স্পিড নেট, মাল্টিনেট সহ এলাকাটিতে বিভিন্ন নামে ছড়িয়ে আছে ইন্টারনেট সংযোগকারী প্রতিষ্ঠান ।

তবে প্রশ্ন থেকে যায় আবাসিক বিদ্যুৎ সংযোগ ব্যবহার করে যারা বানিজ্যিক সুবিধা নিচ্ছেন তারা কি অপরাধী নয়? এসব প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী (ডিপিডিসি) তেঁজগাও জোন এর তদারকী কর্মকর্তা গোলাম সারোয়ার। তিনি বলেন, যেসব ইন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান আছে তাদের কিছু অবৈধ সংযোগ আমরা বিচ্ছিন্ন করে দিয়েছি। তবে এদের অনেকেই বাসা-বাড়ি থেকে সুইবক্স এর বিদ্যুৎ সংযোগ নিয়ে থাকেন। [sam id=”3″]

গোলাম সারোয়ার বলেন, বাসা-বাড়ির বিদ্যুৎ সংযোগ ব্যবহার করে বাণিজ্যিক সুবিধা গ্রহণ করা আইনত দন্ডনীয়। তিনি বলেন, বর্তমান সময়ে আমাদের যথেষ্ট পরিমাণ বিদ্যুৎ রয়েছে। ইন্টারনেট সংযোগ প্রদানকারীরা আমাদের কাছে বানিজ্যিক সংযোগ চাইলেই আমরা দেয়ার জন্য প্রস্তুত আছি।
ঢাকা পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর এই কর্মকর্তা আরো বলেন, ইন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান এবং ডিস সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠানের তার গুলো বিদ্যুতের খুঁটি ব্যবহার করার ফলে বিভিন্ন সময় বিদ্যুতের খুঁটি গুলো হেলে পড়ে। তাতে যে কোন সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। [sam id=”3″ codes=”true”]
তিনি বলেন, ইন্টারনেট সংযোগ প্রদান করতে ব্যবহার করা সুইচবোর্ড গুলো থেকেই বিভিন্ন সময় ইলেকট্রিক শর্টসার্কিট এর মত ভয়াবহ দুর্ঘটনা ঘটে থাকে। যার ফলে যে কোন সময় অগ্নিসংযোগ এর মত দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ